পর্দা নিয়ে ইসলামিক উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও হিজাব নিয়ে কথা

প্রত্যেক মানুষক পোশাক পরতে হয় আর এই পোষাকি একজন মানুষের সম্মান বাড়িয়ে দেয়। কে কোন চরিত্রের মানুষ তার পোশাক দেখলে কিছুটা আন্দাজ করা যায় যার পোশাক শালীন হয় তাকে দেখলেই বোঝা যায়। বর্তমান সময়ে অশালীন পোশাক ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে রাস্তায় বেরোলে অশালীন পোশাক পরা লোক দেখা যায় দেখা যায়। অশালীন পোশাক পরা হারাম তাই এমন কাজ থেকে দূরে থাকাই ভালো। জীবনকে পরিপূর্ণ করে সাজানোর জন্য অবশ্যই আমাদের সকলকেই শালীন পোশাক পরতে হবে। ইসলামের বিধান মানতে হবে ইসলাম অনুযায়ী জীবন যাপন করতে হবে।

পর্দা নারীর সম্মান রক্ষা করে পর্দার নারীর সম্মান বাড়িয়ে দেয়। প্রত্যেক নারীর প্রতি কর্তব্য হচ্ছে নিজেকে পর্দায় রাখা। পর্দা হচ্ছে ইসলামের গুরুত্বপূর্ণ বিধান। এ বিধান সকল নারীর জন্য সকল নারীকে নিজেকে পর্দায় রাখতে হবে। প্রত্যেক মানুষকে নিজেকে পোশাক দাঁড়া জড়িয়ে রাখতে হয়। এই পোষাক নিজের সম্মান রক্ষা করে।

পর্দা নিয়ে ইসলামিক উক্তি

পর্দার বিষয়ে আল্লাহ তাআলা সকল শ্রেণীর ঈমানদার নারী-পুরুষকে সম্বোধন করেছেন। নবী আদেশ করেছেন তিনি যেন তাঁর স্ত্রীদেরকে, কন্যাদেরকে এবং মুমিনদের নারীদেরকে চাদর দ্বারা নিজেদেরকে আবৃত রাখার আদেশ দেন।

আপনারা অনেকেই পর্দা নিয়ে ইসলামিক উক্তি খোঁজ করে থাকেন। তাই আজকের এই পোস্টে পর্দা নিয়ে ইসলামের উক্তি ধরা হয়েছে।

১। যখনি আমি হিজাব পরিধান করি
তখনি ভাবি যে প্রকৃতপক্ষে, দিনিয়া থাকে আবৃত হয়ে
আমি আখিরাতের জন্য সুসজ্জিত হলাম

২। নারীর বেশ ধারী পুরুষের উপর অভিশাপ এবং পুরুষের বেশ ধারীণী নারীর উপর আল্লাহর অভিশাপ।
– হযরত মুহম্মদ (স)

৩। হে পুরুষগণ! তোমরা নারীদের হতে কিছু চাইলে পর্দার অন্তরাল হতে চাইবে। এ বিধান তোমাদের এবং তাদের হৃদয়ের জন্য অধিকতর পবিত্র।
– আল- কুরআন

৪। তারা তাদের সৌন্দর্য প্রকাশ করবে না। তারা যেন তাদের সাজ-সজ্জা প্রকাশের উদ্দেশ্যে সজোরে পদক্ষেপ না করে।
– আল- কুরআন

৫। বোনদের জন্য পর্দা করা ফরয
হে আল্লাহ্‌ সকল বোনকে পর্দা করার তৌফিক দান করুন – আমিন
পর্দা নারীর ইবাদত

৬। আর আপনি ঈমানদার নারীদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টি সংযত করে ও লজ্জাস্থান হেফাজত করে এবং যা প্রকাশ পায় তা ছাড়া তাদের (অন্যান্য) আভরণ প্রকাশ না করে, তাদের গ্রীবা ও বক্ষদেশ যেন কাপড় (চাদর বা ওড়না) দ্বারা আবৃত করে।
– আল- কুরআন

নারীর সম্মান নিয়ে উক্তি

একজন নারী নিজের সম্মান রক্ষার্থে পোশাক পড়ে থাকেন। তবে সেই পোশাক যদি শালীন না হয়ে অশালীন হয় তাহলে কি নিজের সম্মান রক্ষা করতে পারবে। অশালীন পোষাক দাঁড়া অবশ্যই নিজের সম্মান ধরে রাখতে পারবে না। মেয়েদের সম্মান রক্ষা করার জন্য যে পোশাক পরতে হয় সেই পোশাক অবশ্যই শালীন হতে হবে ইসলামের বিধান অনুযায়ী পোশাক পরতে হবে।

আপনারা যারা নারীর সম্মান নিয়ে উক্তি খোঁজ করছেন। তাদের জন্য আজকের এই পোস্ট এ নারীর সম্মান নিয়ে কিছু উক্তি তুলে ধরা হয়েছে।

১। কেউ কেউ তাদের শরীরকে আবৃত করার জন্য পর্দা করে, কেউবা মনকে আবৃত করার জন্য পর্দা করে। উভয় ক্ষেত্রেই তাদের পছন্দ কে সম্মান করো।
– আঞ্জুম চৌধুরী

২। সূর্য মেঘে ঢাকা থাকলে যেমন তার সৌন্দয হারায় না; তেমনি একজন নারী পর্দা করলে তার সৌন্দর্য কমে যায় না।
– অ্যাঞ্জেলিনা জ্যোলি

৩। পর্দার ভেতরে নারী ঝিনুকের ভেতর সুরক্ষিত মুক্তোর মতো।
– সংগৃহীত

৪। যে আল্লাহর উদ্দেশ্যে বিনয়ী হয়, আল্লাহ তার মর্যাদা বাড়িয়ে দেন .
— মিশকাত

৫। আমাদের জীবনের মুখ্য উদ্দেশ্য হওয়া উচিৎ সম্মান অর্জন যা বাকি উদ্দেশ্যগুলোকেও পূরণ করতে সক্ষম।
— ইমানুয়েল ম্যাক্রো

নারীর সম্মান নিয়ে উক্তি

৬। আসুন তাদের পরিবারের আকার এবং সময় সম্পর্কে তাদের নিজস্ব সিদ্ধান্ত নেওয়ার জন্য মহিলাদের মর্যাদাকে সম্মান করি” ” – ন্যান্সি পেলোসি

নারীর সম্মান নিয়ে ক্যাপশন

অনেকে আছে নারীর সম্মান নিয়ে ক্যাপশন খোঁজ করে থাকে তাদের জন্য আজকের এই পোস্ট। এ নারীর সম্মান নিয়ে ক্যাপশন তুলে ধরা হয়েছে ক্যাপশন গুলো সংগ্রহ করে নিন।

১। সম্মান ছাড়া জীবন অসম্পূর্ণ এবং এটি মানুষকে নিজের যোগ্যতার পরিচয়ের মাধ্যমে অর্জন করতে হয়।
— বামিগবয়ে ওলুরতিমি

২। কিছু ক্ষেত্রে নারী পুরুষের চেয়ে শ্রেষ্ঠ। তিনি অধিক কোমল, অধিক গ্রহণযোগ্য, তার অন্তর্নিহিত আরও তীব্র। ” – আবদু’ল-বাহা

৩। আপনি যদি নারীদের সম্মান না জানাতে পারেন তবে আপনি অন্য কাউকে সম্মান করতে পারবেন না – কারণ এটি আপনারা আসছেন এমন মহিলারাই।” – ওশো

৪। মানুষের সম্মান তার মানবতাবোদের মাঝেই লুকিয়ে থাকে যা সঠিক সময়ে বেরিয়ে আসে।
— রবার্ট গ্রসিস্টি

৫। মহিলারা সমাজের অর্ধেক অংশ যা অন্য অর্ধেককে জন্ম দেয় তাই দেখে মনে হয় তারা পুরো সমাজ
– ইবনে কাইয়িম আল জাওযিয়া

নারীর সম্মান নিয়ে ক্যাপশন

৬। পর্দা পরিধান প্রধানত স্রষ্টার প্রতি আনুগত্যকে প্রকাশ করে। এবং আমি তা পছন্দ করি। তবে সামাজিক পারিপার্শ্বিকতার জন্য কারও ওপর জোর করে পর্দা চাপিয়ে দেয়া উচিত নয়।
– কুইন রানিয়া অব জর্দান

হিজাব নিয়ে কথা

হিজাব পড়া নারীর জন্য ফরজ প্রত্যেক নারীকে হিজাব পড়তে হবে নিজেকে পর্দা য় রাখতে হবে।

পর্দা ইসলামের সার্বক্ষণিক পালনীয় অপরিহার্য বিধান। কোরআন-সুন্নাহর অকাট্য দলীল প্রমাণাদির ভিত্তিতে নামায, রোযা, হজ্জ, যাকাত ইত্যাদি বিধানাবলীর মতো সুস্পষ্ট এক ফরয বিধান।

১। অনেক বোনই অভিযোগ করে- পুরুষরা তাদেরকে বিয়ে করতে চায় না যতক্ষণ না অবদি তারা হিজাব পরা ত্যাগ করে। এই পুরুষরা তোমাদের যোগ্য নয়। একজন প্রকৃত পুরুষ কখনোই হিজাব পরা ছাড়তে বলবে না।
– ওমর সুলেমান

২। অনেক ধরণের অমূলদ ভয়-ভীতি আছে। যেমন: তুমি যদি একজন হিজাব পরিহিত মহিলাকে দেখ তবে তুমি ভয় পাবে তার সাথে খারাপ কিছু করতে।

– হামযা ইউসুফ

৩। মুসলিম নারীদের কাছে হিজাব হচ্ছে একটি ক্ষমতা।
– রান্দা আবদেল ফাত্তাহ

৪। নারীর বেশ ধারী পুরুষের উপর অভিশাপ এবং পুরুষের বেশ ধারীণী নারীর উপর আল্লাহর অভিশাপ।
– হযরত মুহম্মদ (স)

৫। পর্দার ভেতরে নারী ঝিনুকের ভেতর সুরক্ষিত মুক্তোর মতো।

– সংগৃহীত

হিজাব নিয়ে কথা

৬। আর আপনি ঈমানদার নারীদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টি সংযত করে ও লজ্জাস্থান হেফাজত করে এবং যা প্রকাশ পায় তা ছাড়া তাদের (অন্যান্য) আভরণ প্রকাশ না করে, তাদের গ্রীবা ও বক্ষদেশ যেন কাপড় (চাদর বা ওড়না) দ্বারা আবৃত করে।
– আল- কুরআন

মেয়েদের নিয়ে ইসলামিক স্ট্যাটাস

যারা মেয়েদেরকে নিয়ে ইসলামিক স্ট্যাটাস খোঁজ করছেন তাদের জন্য আজকের এই পোস্ট। এই পোস্টে মেয়েদের নিয়ে ইসলামিক স্ট্যাটাস দেয়া হয়েছে। অনেকেই আছে ইসলামিক স্ট্যাটাস গুলো ফেসবুকে পোস্ট করতে চায়। তাদের জন্য কিছু ইসলামিক স্ট্যাটাস দেয়া হয়েছে। নিছ থেকে তা সংগ্রহ করে নিন।

১। নারীর বেশ ধারী পুরুষের উপর অভিশাপ এবং পুরুষের বেশ ধারীণী নারীর উপর আল্লাহর অভিশাপ।

– হযরত মুহম্মদ (স)

২। বড়দের সম্মান কর তাহলেই ছোটরা তোমাকে সম্মান করবে
– হযরত আলী (রাঃ

৩। সেই নারী সবচেয়ে উত্তম যে তার
যৌবনের সমস্ত ভালবাসা আমানত রাখে তার স্বামীর জন্য।

৪। হজরত আয়শা (রা.) থেকে বর্ণিত হয়েছে, ‘রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘ওই স্ত্রী স্বামীর জন্য অধিক বরকতময়, যার দেন-মোহরের পরিমান কম হয় এবং যার প্রথম সন্তান হয় মেয়ে।

৫। সবচেয়ে উৎকৃষ্ট পর্দাতো দর্শকদের চোখেই বিদ্যমান।
– বেনাজির ভুট্টো

৬। পর্দা হলো কোনো ব্যক্তির ব্যক্তিগত পছন্দ।
এটা ফ্যাশনের জন্য না পরে স্রষ্টার প্রতি আনুগত্যের জন্য পরা উচিত।
এটা মানুষকে দেখানোর জন্য না পরে বরং স্রষ্টার নৈকট্য পাবার জন্য পরা উচিত

শেষ কথা

আমার আজকের এই পোস্টের মাধ্যমে চেষ্টা করেছি পর্দা নিয়ে ইসলামিক উক্তি, নারীর সম্মান নিয়ে উক্তি, ক্যাপশন ও হিজাব নিয়ে কথা। আশা করি আজকের পোস্ট আপনাদের কাছে ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button