শিক্ষামূলক উক্তি, আদর্শ উক্তি ও ছবি

শিক্ষা অর্জনের জন্য কোন বয়স সীমা নেই যেকোনো বয়সে শিক্ষা অর্জন করা যায়। জ্ঞান বা শিক্ষা যেটাই বলুন না কেন শুধু বিদ্যালয় থেকে যে অর্জন করা হয় তা কিন্তু না। জ্ঞান বিশ্ব থেকে, সমাজ থেকে, আশেপাশের পরিবেশ থেকে শিক্ষা অর্জন করা যায়। পথ চলার পথেও শিক্ষা অর্জন করা যায়। তাই শিক্ষা অর্জন করতে বয়স কোন বিষয় না জ্ঞান যেকোনো বয়সে অর্জন করা যায়। জ্ঞান অর্জন করার সময় যদি চিন্তা করেন যে আমার এই বয়সে, এই বিষয়ে জ্ঞান নেয়া উচিত হবে না। লোকে কি বলবে আর এই সবকিছু চিন্তা করেই তখন ওই শিক্ষা থেকে বিরত থাকা হয়।

শিক্ষামূলক উক্তি

একটি শিক্ষামূলক উক্তি অনেকে অনুপ্রাণিত করে। বিখ্যাত মনীষীরা নানা ধরনের শিক্ষনীয় উক্তি করেছেন। আজকের এই পোস্টটি আপনাদের মাঝে মনীষীদের বাছাই করা বিখ্যাত উক্তি তুলে ধরেছি। উক্তিগুলো নিজ থেকে সংগ্রহ করে নিন

১। চরিত্র হচ্ছে গাছের মত, পরিচিতি ছায়ার মত।

—আব্রাহাম লিঙ্কন

২। ছাত্রজীবনে বিমানের পাইলট হতে চেয়েছিলাম। কিন্তু সেই স্বপ্ন পূরণে ব্যর্থ হয়ে, হয়ে গেলাম রকেট বিজ্ঞানী

—এ.পি.জে আবুল কালাম

৩। স্বল্পভাষী লোকেরা নিজের সম্বন্ধে খুব সচেতন হয় ।

– বায়রন

৪। চিন্তাশক্তি করার ক্ষমতা থাকা মেধার শক্তি থেকেও বেশী প্রয়োজনীয়। মেধা সাধারণত সামান্য বিষয়েই সীমাবদ্ধ থাকে।

৫। অনেক সময় কেউ কেউ কিছু না পেয়েও সব কিছু দেয়।

৬। দেশপ্রেমিকের রক্তই স্বাধীনতা বৃক্ষের বীজ স্বরূপ
–টমাস ক্যাম্পবেল।

৭। ঘটনার সঙ্গে যদি তত্ত্ব না-মেলে তাহলে ঘটনাকে পাল্টাও।

আদর্শ উক্তি

আমরা সকলেই সাফল্যের রাস্তায় হাটতে চাই। সকলে চাই জীবনে ভালো কিছু করতে। আমরা পৃথিবীর অনেক মানুষকেই আদর্শ হিসেবে মেনে চলার চেষ্টা করি। একজন মানুষের জন্য একটি আদর্শ উক্তি সাফল্যের পর্যায়ে নিতে সাহায্য করে। একটি আদর্শ উক্তি জীবন চলার পথে অনুপ্রাণিত করে থাকে। তাই আমরা যে পর্যায়ে থাকিনা কেন ভালো কিছু করতে হবে। আমাদের জীবনে আদর্শের বিষয়গুলো চর্চা করতে হবে।

আপনারা অনেকেই আদর্শ উক্তি খুঁজে থাকেন। আজকের এই পোস্টে অনেকগুলো আদর্শ উক্তি তুলে ধরা হয়েছে। এগুলো আপনি পড়লে আপনার মধ্যে নিজেকে পরিবর্তন আনতে পারবেন।

১। জাতির সবচেয়ে ভাল মেধা ক্লাসরুমের শেষ বেঞ্চ থেকে পাওয়া যেতে পারে।

—এ.পি.জে আবুল কালাম

২। আমি হাসি কারণ আমি কাঁদলে চলে না।

—আব্রাহাম লিংকন

৩। বিবাহ স্বর্গ বা নরক কোনটাই নয়, এটি কেবল শোধনের ব্যবস্থা।

—আব্রাহাম লিংকন

৪। অসুস্থ লোকের চিন্তা ভাবনাও অসুস্থ থাকে।

–বেল জনসন

৫। ভয় মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে ”

—বায়রন

৬। নতুন জানার যেমন যন্ত্রনা আছে, তেমনি আনন্দও আছে
— ক্রিস্টোফার মর্লি

৭। যদি তা সঠিক হয় তবে মাত্র একটি ধারণা আমাদের বহুসংখ্যক অভিজ্ঞতা অর্জনের শ্রম থেকে বচিয়ে দেয়।
—জ্যাক মারিত্যাআদর্শ উক্তি

৮। যারা তোমার বড় স্বপ্নকে নিরুৎসাহিত করে, তাদের থেকে দূরে থাকো। ছোট মানসিকতার মানুষরাই বড় স্বপ্ন দেখতে ভয় পায়। যারা আসলেই বড় মনের মানুষ, তারা সব সময়ে তোমাকে উৎসাহ দেবে।
—মার্ক টোয়েন

শিক্ষামূলক উক্তি ছবি

আপনারা অনেকেই শিক্ষামূলক উক্তি ছবিসহ খুঁজে থাকেন। তাই আজকে আমরা এই পোস্টের মাঝে শিক্ষামূলক উক্তি ছবিসহ নিয়ে হাজির হয়েছি। এই ছবিগুলো আপনারা ফেসবুকে স্ট্যাটাস দিতে পারবেন। ছবিগুলো নিজ থেকে সংগ্রহ করে নিন

শিক্ষামূলক উক্তি

শিক্ষামূলক পিকচার

শিক্ষামূলক পোস্ট অনেক প্রয়োজনীয়। একটি শিক্ষনীয় পোষ্ট একজন ব্যক্তিকে জ্ঞান অর্জন করতে শেখায় তাই আপনাদের জন্য শিক্ষামূলক পিকচার নিয়ে হাজির হয়েছি।

শিক্ষামূলক উক্তি ছবি

শিক্ষামূলক গল্প

অনেকেই শিক্ষনীয় গল্প খুঁজে থাকেন তাদের জন্য জন্য আজকের এই পোস্ট। এই পোস্টে আপনাদের জন্য একটি ভালো শিক্ষণীয় গল্প তুলে ধরা হয়েছে। এই গল্পটি পড়লে আপনি অনেক কিছু শিখতে পারবেন। আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করে তাদের জানিয়ে দিতে পারবেন। গল্পটা নিচে দেয়া হয়েছে সংগ্রহ করে নিন।

গল্পটির : সংগৃহীত

এক দেশের এক রাজা ছিল খুবই কঠোর প্রকৃতির।তার রাজকার্য পরিচালনার জন্য নিয়োজিত ছিল অগনিত রাজ-কর্মচারী।
এতোগুলো কর্মচারীর ভিতর তার কোনো কর্মচারী যদি তার রাজকার্য করতে গিয়ে কোনো ভুল করতো, তাহলে তিনি তাদের কঠিনতম শাস্তি দিতেন।তার কাছে ভুলের কোনো হ্মমা নেই।

রাজার এক বিশ্বস্ত কর্মচারী প্রায় ১০ বছর ধরে তার রাজকর্ম পালনের জন্য নিয়োজিত ছিল। একদা তার এ বিশ্বস্ত কর্মচারী তার আদেশ পালনে ভুল করে বসলো।কর্মচারী তার ভুলের জন্য রাজার কাছে খুবই আকুতি করলো। কিন্তু রাজার কাছে তো ভুলের কোনো হ্মমা নেই। ফলস্বরুপ রাজা তার দেহকে কুকুর দিয়ে ভহ্মন করানোর জন্য প্রহরীদেরকে আদেশ করলো। কর্মচারীকে হত্যা করার জন্য সমস্ত প্রস্তুতি সম্পন্ন করা হলো।

কর্মচারী যখন দেখলো যে, তার আর রহ্মা নেই,তখন সে রাজার কাছে শুধু তার একটি ইচ্ছা পূরন করার জন্য ফরিয়াদ জানালো। ফরিয়াদটি হলো যে, হুজুর আমাকে মাত্র ১০দিন সময় দিন,আমি এই ১০ দিন কুকুরগুলোকে মনের মতো পেট পুরে খাওয়াবো।

তখন রাজা তার এ কথা শুনে বললো যে,যেহেতু তুমি আমার দীর্ঘদিনের বিশ্বস্ত কর্মচারী ছিলে তাই তোমাকে এই ১০ দিন সময় দেয়া হলো।কিন্তু মনে রেখ মাত্র ১০ দিন। এই ১০ দিন ঐ কর্মচারী কুকুরগুলোকে খুব আদর যত্ন করে খাওয়ালো।

১০ দিন সময় শেষ হয়ে গেল!
তাই রাজার সেই আদেশ পালনের জন্য প্রহরীরা নিয়মানুযায়ী ওই আগ্রাসী কুকুর গুলোর কাছে ওই কর্মচারীকে নিহ্মেপ করলো।

কিন্তু দেখেন কুকুরগুলো দৌরে এসে ওই কর্মচারীর হাত -পা চাটা শুরু করলো। এ অবস্থা দেখে তো রাজা হতবাক! মাথা গরম, এ কি ব্যাপার! কি হলো কুকুরগুলোর?
প্রহরীরা শত চেষ্টা করেও কুকুরগুলোকে রাগাতে ব্যর্থ হন।

কিছুহ্মনপর ওই কর্মচারী উঠে দাড়িয়ে রাজাকে বললো যে,হুজুর ১০ বছর আপনার সেবা করে আমি কি পেলাম?কিছুই পেলাম না।মাত্র ১ দিনের ভুলের প্রতিদান পেলাম মৃত্যুদন্ড।
আপনার কাছে আমার কোনো মূল্যেই নেই।
কিন্তু দেখেন মাত্র ১০ দিনের সেবা-শুশ্রুশা পেয়ে কুকুরগুলো আমাকে কিভাবে সম্মান দিচ্ছে, প্রতিদান দিচ্ছে।আমার সাথে কুকুরগুলো বিশ্বাস ঘাতগতা করে নি।আপনার প্রহরীরা শত চেষ্টা করেও কুকুরগুলোকে রাগাতে ব্যর্থ হন।

এ কথা শুনে রাজার মনে অনুশোচনা জাগ্রত হলো।সে মনে মনে ভাবলো মাত্র ১০ দিনের সেবা পেয়েই কুকুরগুলো তার মনিবকে কত সম্মান করছে।তার সাথে বিশ্বাস ঘাতকতা করে নি।
কিন্তু আমি এটা কি করতে চেয়েছি?যে কর্মচারী প্রায় ১০ বছর আমার হুকুম তামিল করতো,সেবা-শুশ্রুশা করতো তাকেই আমি কথাগুলো ভেবে রাজা মনে মনে লজ্জ্বাবোধ করলো।

ফলস্বরুপ রাজা তার কর্মচারীকে মাফ করে দিল।সে তার ভুল বুঝতে পেরে কর্মচারীকে বুকে টেনে নিল।

শেষ কথা

আজকের এই পোস্টের মধ্যে আমরা আপনাদের মাঝে তুলে ধরেছি। শিক্ষামূলক উক্তি, আদর্শ ছবিসহ উক্তি, শিক্ষামূলক গল্প আশাকরি আজকের এই পোস্টটি তথ্যবহুল হয়েছে। যদি আজকের পোস্ট আপনাদের কাছে ভাল লেগে থাকে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button